১৮ অক্টোবর শেখ রাসেল দিবস, মন্ত্রিসভার সিদ্ধান্ত

১৮ অক্টোবর শেখ রাসেল দিবস, মন্ত্রিসভার সিদ্ধান্ত

ব্রেকিংস ডেস্ক :: প্রতি বছর ১৮ অক্টোবর জাতীয়ভাবে পালিত হবে শেখ রাসেল দিবস। দিবস পালনের দিক থেকে শেখ রাসেল দিবসকে ‘ক’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে জাতীয়ভাবে পালনের বিষয়ে মন্ত্রিসভায় অনুমোদন হয়েছে।
আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সভায় সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ বিষয়ে বলেন, প্রতি বছর ১৮ অক্টোবর জাতীয়ভাবে পালিত হবে শেখ রাসেল দিবস। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ শেখ রাসেল দিবস পালনের প্রস্তাব এবং যৌক্তিকতা মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করেছে।
সচিব বলেন, শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্পের দ্বিতীয় ফেইজের আওতায় পাঁচ হাজারের মতো শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ও এ বিষয়ে তাদের মতামত তুলে ধরেছে। তারা গত কয়েক বছর ধরে ১৮ অক্টোবর শেখ রাসেল দিবস পালন করে আসছে। শিশু একাডেমিসহ অন্যান্য প্রতিষ্ঠান এটা পালন করছে।
শেখ রাসেল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট সন্তান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকেরা বঙ্গবন্ধুকে সপরিবারকে হত্যার সময় শিশু শেখ রাসেলকে ছাড় দেয়নি।