নারী আন্দোলনের পথিকৃত কবি কমলা ভাসিন আর নেই

নারী আন্দোলনের পথিকৃত কবি কমলা ভাসিন আর নেই

ব্রেকিংস ডেস্ক:

উপমহাদেশের নারীবাদী আন্দোলনের অনুসরণীয় ব্যক্তিত্ব কমলা ভাসিন মারা গেছেন। লেখক ও কবি হিসেবেও তার খ্যাতি ছিল। শনিবার (২৫ সেপ্টেম্বর) ভারতীয় সময় পৌনে ৩টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

জানা গেছে, বেশ কিছুদিন ধরে কমলা ভাসিন অসুস্থ ছিলেন। কয়েক মাস আগে তার ক্যানসার ধরা পড়ে। শুক্রবার অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে নেওয়া হয়।

কাজের সুবাদে এই নারীনেত্রী প্রায়শই বাংলাদেশে আসতেন এবং বাংলাদেশে নারী আন্দোলনকে সাম্প্রতিক সময়ে সক্রিয় রাখতে তার ভূমিকা গুরুত্বপূর্ণ।

কমলা ভাসিন বলতেন, ‘তোমার-আমার ব্যক্তিগত জীবন না বদলালে পিতৃতন্ত্র চলে যাবে না। সুতরাং আমি নিজের দিকে আঙুল রাখছি, তোমরা নারী-পুরুষ নির্বিশেষে নিজের দিকে আঙুল রাখো।’

উল্লেখ্য, ‘কিঁউকি ম্যায় লডকি হুঁ, মুঝে পঢ়না হ্যায়’ কবিতার জন্য তিনি সুপরিচিত। ১৯৯৫ সালে তিনি একটি সম্মেলনে জনপ্রিয় কবিতা আজাদীর (স্বাধীনতা) একটি পরিমার্জিত, নারীবাদী সংস্করণ আবৃত্তি করেন।

কমলা ভাসিন তার নারীবাদী সংগঠন ‘সংগত’র জন্য সুপরিচিত। এছাড়া ওয়ান বিলিয়ন রাইজিংয়ের দক্ষিণ এশিয়ার সমন্বয়কের দায়িত্ব পালন করে আসছিলেন।

জেন্ডার থিওরি, পিতৃতন্ত্র এবং নারীবাদ নিয়ে কমলা ভাসিনের বেশ কয়েকটি বই আছে। এসব বই ৩০টিরও বেশি ভাষায় প্রকাশিত হয়েছে।